Academy for Quran Recitation and Memorization (Academy QRM)

তোমাদের মধ্যে সর্ব উত্তম সেই ব্যক্তি, যে কোরআন শিখে এবং অপরকে শেখায়
– আল-হাদীস

 

Academy for QRM বয়স্কদরে জন্য নিয়ে এলো কোরআন তিলাওয়াত শেখার ও মুখস্থ করার অর্পূব সুযোগ। আপনি যে বয়সরেই হোননা কেন, অথবা বিশ্বের যেখানেই থাকুন না কেন, অথবা যে পেশারই হোননা কেন, আপনি চাইলে ঘরে বা আপনার অফিসে বসইে আল্লাহর কালাম আল-কোরআনরে তিলাওয়াত শিখুন এবং সার্মথ অনুযায়ী মুখস্থ করুন।

এখন দূরশিক্ষণ ও অনলাইন পদ্ধতিতে আপনিও কোরআনের বাছাইকৃত সূরা অথবা র্পূণাঙ্গ কোরআন মুখস্থ করতে পারেন।

ভেবে দেখুন! কোরআন তিলাওয়াত শিখতে ও মুখস্থ করতে টাকা লাগনো, আপনার সামান্য সময় ও স্বদিচ্ছাই যথেষ্ঠ।

ভেবে দেখুন তো! আপনি শৈশবে অথবা বাল্যকালে যে কয়টি সূরা মুখস্থ করেছিলেন, তা মনে আছে কি? গত বছর বা এই বছর আপনি নতুন কোন সূরা অথবা কোন আয়াত মুখস্থ করছেনে কি?

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই ৪০ বছর বয়সের পর আল-কোরআন মুখস্থ করা শুরু করেছিলেন। তিনি ভুলে যাওয়ার ভয়ে বারবার জিহ্বা আওড়াতেন বলে, আল্লাহ তাঁকে এই বলে আশ্বস্ত করেন যে: “হে নবী, আমি আপনাকে পড়াবো, সুতরাং আপনি ভুলে যাওয়ার ভয় করবনে না ”। অধিকাংশ সাহাবী (রাদীয়াল্লাহু আনহুম) বয়স্কাবস্থায় আল-কোরআন তেলাওয়াত করা শিখেছেনে ও মুখস্থ করছেনে । অতএব রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মত আমাদেরও কোরআন তলোওয়াত এবং মুখস্থ করা অব্যাহত রাখতে হবে এবং আল্লাহর সাহায্য চাইতে হবে।

কোরআন মুখস্থ করবেন কেন?

আল-কোরআন আল্লাহর কালাম। কোরআন তেলাওয়াত করা এবং মুখস্থ করা নি:সন্দেহে একটি মহান এবাদত। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) নিজেই এবং অনেক সাহাবী (রাদয়িাল্লাহু আনহু) প্রাপ্ত বয়স্ক অবস্থায় কোরআন মুখস্থ করেছেন। নামাজের প্রকৃত স্বাদ পাওয়ার জন্য দীর্ঘ্য তেলাওয়াত করা বাঞ্চনীয়। এছাড়া বয়স্কদের কোরআন মুখস্থ করার অনেক সামাজকি, ব্যক্তিতগত, শারীরিক, মনস্তাত্বিক উপকারিতা সহ অনেক উপকারিতা রয়েছে। যিনি কোরআন মুখস্থ করবেন তার পক্ষে দ্বীনের ব্যপারে গাফেল হওয়া অনেকটাই অসম্ভব। এর মাধ্যমে দৃঢ় ব্যক্তত্বি অর্জন করা সহজ হয় । কোরআন মুখস্থ কারীর জন্য পৃথিবীতে এবং আখেরাতে অনেক পুরস্কারের ওয়াদা করা হয়েছে।

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কী বলবেন?

কেয়ামতের দিন রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহ তাআলাকে বলবেন: “হে আমার রব! আমার সম্প্রদায়ের এই লোকেরা কোরআনকে পরিত্যাগ করেছিল” [সূরা ফোরকান: ৩০]।

আমরা যেন সইে দলভুক্ত না হই যারা কোরআনকে পরিত্যাগ করে । তাই আজই www.academyqrm.com এ রেজিস্ট্রেশন করুন, যদি আপনার হাতের কাছে কোন কোরআন না থেকে থাকে, তবে আমরাই আপনার সাথে যোগাযোগ করে একটি ফ্রী কোরআন পাৈঁছে দয়োর চষ্টো করবো।

পরকিল্পনা

নিচের যে কোন একটি পরকিল্পনা গ্রহণ করুন:

  • সূরা ফাতহিা সহ শেষের ছোট ২০ টি সূরা মুখস্থ করা।
  • সর্বশেষ পারা (র্অথাৎ ৩০ তম পারা) মুখস্থ করা
  • সর্বশেষ দুই পারা (৩০ এবং ২৯ পারা)
  • আপনার মাতৃভাষায় অর্থ সহ বাছাইকৃত ১০ টি সূরা (সূরাকাহফ, সাজদাহ, ইয়াসিন, ক্বাফ, রাহমান, দুখান, ওয়াকিয়া, মূলক, মুযযাম্মিল, দাহর)
  • সর্ম্পূণ সূরা বাক্বারা
  • সর্ম্পূণ আল-কোরআন
বি:দ্র: Academy QRM সার্টিফিকেট দিয়ে থাকে । আমাদের অনলাইন ও মোবাইল ক্লাশে কোরআন চর্চা করুন এবং হাফেজ সাহেবদেরকে আপনার মুখস্থকৃত সূরাগুলোর তেলাওয়াত শুনান।

ভিজিট এবং শেয়ার করুন, আমাদের facebook page: QRM: Quran Recitation and Memorization
লগইন করুন: www.academyqrm.com
ইমইেল: academyqrm@gmail.com